বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০৬:০২ অপরাহ্ন

পূজার চার পদ

স্বদেশ ডেস্ক:   

পূজা মানেই জম্পেশ পেটপূজো। পাতে হরেক পদের ভিড়ে মিষ্টি না হলে তো চলেই না। রইলো স্মৃতি সাহার পূজার চার পদ।

সন্দেশ

IMG_2501

উপকরণ
দুধ ১ লিটার, চিনি ১ কাপ, ঘি ২ চা চামচ, সন্দেশের ছাঁচ।

প্রণালী
দুধ অল্প আঁচে অনবরত নাড়তে হবে। শুকিয়ে ক্ষীর হয়ে এলে চিনি দিন। অনবরত নাড়তে হবে অল্প আঁচে। না হলে রং লালচে হয়ে যাবে। খুব কম আঁচে নেড়ে ক্ষীর আঠালো হলে কড়াই নামিয়ে নিন। ছাঁচে ঘি মেখে ক্ষীর অল্প করে নিয়ে ছাঁচে রেখে আঙ্গুলের সাহায্যে চেপে চেপে ডিজাইন করে তুলে নিন। ব্যাস, তৈরি মজাদার সন্দেশ।

নারকেল নাড়ু
উপকরণ
নারকেল কোড়া ৩ কাপ, পাকের গুঁড় ২ কাপ, এলাচ ৩ টি, ঘি ১ চা চামচ।

প্রণালী
প্রথমেই নারকেল কুড়িয়ে নিন। গুঁড় কুচি করে নারকেলের সঙ্গে  খুব ভালো করে মিশিয়ে কড়াইতে রেখে অল্প আঁচে চুলায় বসিয়ে দিন। নারকেল পানি শুকিয়ে আঠালো হয়ে এলে এলাচ গুড়ো করে মিশিয়ে নামিয়ে নিতে হবে। হাতে ঘি মেখে ছোট ছোট নাড়ু বানিয়ে নিন। তৈরি নারকেল নাড়ু।

লুচি ও ছোলার ডাল 

IMG_0417

লুচি 
উপকরণ
ময়দা ৫০০ গ্রাম, নুন ২ চা চামচ, তেল হাফ লিটার, চিনি ২ চামচ, বেকিং পাউডার হাফ চা চামচ, দুধ ১ কাপ, পানি পরিমাণ মতো।

প্রণালী
ময়দায় নুন চিনি বেকিং পাউডার তেল দিয়ে ময়ান দিতে হবে। ঝুরঝুরে হলে একটু একটু করে দুধ দিতে হবে। কিছুটা মাখা হলে পরিমাণমতো পানি মিশিয়ে ডো তৈরি  করে নিতে হবে। ৫ মিনিট ঢেকে রেখে দিতে হবে। কড়াইতে তেল গরম করে ময়দার মিশ্রণ থেকে ছোট ছোট করে ডো নিয়ে লুচি বেলে ডুবো তেলে ভেজে তুলতে হবে সোনালী রং করে। ব্যাস, তৈরি লুচি।

ছোলার ডাল

উপকরণ
ছোলা ৫০০ গ্রাম, নারকেল কোড়া আধা কাপ, ঘি আধা কাপ, আদাকুচি ১ চা চামচ, মৌরি ১ চামচ, কিশমিশ ১০/১২ টা, জিরা আদা বাটা ১ টেবিল চামচ, নুন হলুদ পরিমাণ মতো, তেল ১ টেবিল চামচ, ধনেপাতা কুচি সামান্য।

প্রণালী
ছোলার ডাল ভাল করে ধুয়ে আধাঘণ্টা ভিজিয়ে রাখতে হবে। তারপর কুকারে ৪ টা সিটি দিয়ে নামিয়ে নিতে হবে। কড়াতে তেল দিয়ে তেজপাতা, আদাকুচি,মৌরি ফোড়ন দিয়ে নারকেল কোড়া দিতে হবে। একটু বাদামি হলে ডাল দিতে হবে। কাঁচামরিচ দিতে হবে। অল্প পানি দিয়ে ডাল ফুটতে দিতে হবে। ডাল একটু ঘন হয়ে এলে ঘি দিতে হবে। চিনি কিশমিশ দিয়ে একটু নেড়ে নামিয়ে ওপরে ধনেপাতা কুচি কাঁচা মরিচ সাজিয়ে পরিবেশন করুন।

নারকেল সাজ

13

উপকরণ
কোড়ানো নারকেল ২ টা, চিনি ১ বাটি, গুড়াদুধ আধ বাটি, ময়দা আধ বাটি, এলাচ ২ টা, ঘি আধা বাটি, তেল ১ বাটি, ছাঁচ দুটো।

প্রণালী
নারকেল কোরা ও চিনি একত্রে হাতে কিছুক্ষণ মিশিয়ে নিতে হবে। এবার কড়াতে নারকেল কোড়া রেখে অল্প আঁচে জ্বাল দিতে হবে। আঠালো হয়ে এলে গুড়াদুধ  দিয়ে নাড়তে হবে। এবার ময়দা দিয়ে নাড়তে হবে। মাখামাখা হলে এলাচ গুড়ো ছড়িয়ে নামিয়ে ঠাণ্ডা করে নিতে হবে। ছাঁচে ঘি মেখে অল্প নারকেল রেখে সাজ করে তুলে নিতে হবে। এবার তেল ও ঘি অল্প পরিমাণ দিয়ে সাজ গুলো ভেজে নিতে হবে। তৈরি হয়ে গেলো নারকেল সাজ।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877